ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২ | ৮ মাঘ ১৪২৮ | ১৯ জমাদিউস সানি ১৪৪৩

কুয়েতে সরকারের পদত্যাগ

কুয়েতে সরকারের পদত্যাগ

ফাইল ছবি

বিরোধী আইনপ্রণেতাদের সঙ্গে বিরোধের জেরে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থার নিরসনে আমিরের কাছে তার পদত্যাগ জমা দিয়েছে কুয়েতের সরকার।

আজ সোমবার (৮ নভেম্বর) দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহর নেতৃত্বাধীন সরকার নির্বাচিত সংসদের সঙ্গে দ্বন্দ্বে এ বছর দ্বিতীয়বারের মতো পদত্যাগ করলো। সোমবার কুয়েত সরকার দেশটির আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর কাছে তারা পদত্যাগপত্র জমা দিয়েছে। তবে রাষ্ট্রীয় বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণকারী আমির শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আল-সাবাহর মন্ত্রীসভার এ পদত্যাগ গ্রহণ করবেন কি-না সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। গত জানুয়ারিতে কুয়েতের তৎকালীন সরকারের পদত্যাগের পর প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল-খালিদ আল-সাবাহ নেতৃত্বাধীন সরকার মার্চে গঠন করা হয়।

দেশটির বেশ কয়েকজন বিরোধী সংসদ সদস্য কোভিড-১৯ মহামারি, দুর্নীতি মোকাবিলাসহ বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের ওপর জোর দিয়েছেন।

সরকারের সঙ্গে বিরোধীদের এই বিরোধে সংসদে আইন প্রণয়নের কাজ থমকে যায়। এছাড়া গত বছর করোনাভাইরাস মহামারি এবং তেলের দাম পড়ে যাওয়ায় দেশটির অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বিরোধীদের সঙ্গে অচলাবস্থার কারণে দেশটির অর্থনীতির চাকা সচল করার লক্ষ্যে সংসদে বাজেট পাসেও বাধার সম্মুখীন হয় সরকার।

সরকার সম্প্রতি অচলাবস্থা নিরসনের জন্য সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা শুরু করে। সেখানে বিরোধীরা শেখ সাবাহকে প্রশ্ন করার দাবি এবং রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের ক্ষমা করার দাবি জানিয়েছে।

এমএস