ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২ | ৮ মাঘ ১৪২৮ | ১৯ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকা দূষিত বায়ুর শহরের তালিকায় পঞ্চম

ঢাকা দূষিত বায়ুর শহরের তালিকায় পঞ্চম

ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহরের তালিকায় প্রথম ১০টি’র মধ্যে রয়েছে বাংলাদেশের রাজধানী ‘ঢাকা’। রোববারের বায়ুমান সূচকের তালিকায় ঢাকার অবস্থান পঞ্চম। বায়ুর মান নিয়ে নিয়মিত এই তালিকা প্রকাশ করছে সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা- আইকিউএয়ার। আর দূষিত শহরের তালিকার শীর্ষে ভারতের রাজধানী ‘দিল্লি’। বায়ুদূষণ ভয়াবহ আকার ধারণ করায়, দিল্লিতে আগামীকাল থেকে এক সপ্তাহ বন্ধ থাকবে সব স্কুল।

দুষণের নগরী হিসেবে ঢাকার নাম প্রায়ই উঠে আসে বিশ্বের বিভিন্ন সংস্থার তালিকায়। সবশেষ সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা আইকিউএয়ার’র করা বিশ্বের দূষিত শহরের তালিকার পঞ্চম স্থানে রয়েছে ঢাকা। জাতিসংঘের পরিবেশবিষয়ক কার্যক্রম ইউএনইপি’র সঙ্গে কাজ করছে আইকিউএয়ার। তাদের প্রকাশিত এই তালিকা করা হয়, বায়ুমান সূচকের ভিত্তিতে। সুচকে বাংলাদেশের স্কোর ১৭১।

আইকিউএয়ার’র করা দূষিত শহরের মধ্যে শীর্ষে ভারতের দিল্লি। এই তালিকায় রয়েছে দেশটির আরও দু’টি শহর মুম্বাই ও কলকাতার নাম। এদিকে, বায়ুদূষণের কারণে দিল্লিতে এক সপ্তাহ সব স্কুল বন্ধ ঘোষণা করেছে রাজ্য সরকার। এছাড়া আগামী চারদিন সব ধরনের নির্মাণ কার্যক্রম বন্ধ থাকবে। পাশাপাশি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়ার আহ্বান জানানো হয়েছে।

বিশ্বের প্রায় ১০০টি শহর নিয়ে আইকিউএয়ার’র করা দূষিত শহরের তালিকায় চীনের চেংদু শহর তৃতীয়তে। আর পাকিস্তানের লাহোরের অবস্থান চতুর্থ। বায়ুমান অনুযায়ী স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বাতাসের মান ‘ভালো’ বিবেচনা করা হয়। আর এই বিবেচনায় শুন্য স্কোর নিয়ে তালিকায় সবচেয়ে ভালো অবস্থান যুক্তরাষ্ট্রের সিয়াটল ও অস্ট্রেলিয়ার সিডনির।

এমএস