ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮ | ২৩ রবিউস সানি ১৪৪৩

বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ দেওয়ার জন্য অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার সে দেশের ১৮ ও এর বেশি বয়সের সকল মানুষকে ফাইজার ও মডার্নার তৈরি কভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দেয়। 

এদিকে মহামারি করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশে নতুন করে ভাইরাসের শীতকালীন ঢেউ শুরু হয়েছে। খবর বাসসের।

এর আগে, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতার কথা বিবেচনা করে কেবলমাত্র ৬৫ বছর বয়স্কদের পাশাপাশি এ রোগে মারাত্মভাবে আক্রান্ত উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তি ও পেশাগতভাবে ব্যাপক ঝুঁকির মুখে রয়েছেন এমন লোকজনকে বুস্টার ডোজ দেয়ার অনুমোদন ছিল।

যুক্তরাষ্ট্রের ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর ভারপ্রাপ্ত কমিশনার জানেট উডকক বলেন, সেন্টার্স ফর ডিজিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গঠিত বিশেষজ্ঞ প্যানেল যুক্তরাষ্ট্রের ১৮ ও পঞ্চাশোর্ধ বয়সের সকল মানুষকে বুস্টার ডোজ দেয়ার অনুমোদন দিয়েছে। এমন কি কোনো কোনো ক্ষেত্রে অবস্থার পরিপেক্ষিতে ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

সিডিসি পরিচালক রোশলি ওয়ালানস্কি এ প্যানেলের সুপারিশমালা স্বাক্ষর করে বলেন, ‘আমরা শীতকালে পদার্পণ করায় করোনাভাইরাস মোকাবেলা আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে বুস্টার ডোজ জনস্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অস্ত্র।’

এফডিএ জানায়, ফাইজার ও মডার্নার উভয় ডোজ টিকা নিয়েছেন এমন কয়েক হাজার লোককে বুস্টার ডোজ দিয়ে প্রাপ্ত ফলাফলের ওপর ভিত্তি করে তারা এমন সিদ্ধান্ত গ্রহণ করে। এ ক্ষেত্রে যারা দুই ডোজ টিকা নিয়েছেন কেবলমাত্র তারা ছয় মাস পর বুস্টার ডোজ নেয়ার সুযোগ পাবেন।

এমএস