ঢাকা, সোমবার, ১৬ মে ২০২২ | ১ জ্যৈষ্ঠ ১৪২৯ | ১৫ শাওয়াল ১৪৪৩

ভাষাসৈনিক আহমদ রফিক হাসপাতালে ভর্তি

ভাষাসৈনিক আহমদ রফিক হাসপাতালে ভর্তি

ফাইল ছবি

বিশিষ্ট রবীন্দ্রগবেষক, ভাষাসৈনিক আহমদ রফিক অসুস্থ অবস্থায় রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সিসিইউতে ভর্তি হয়েছেন। বুকে ব্যথা অনুভব করলে গত ৪ ডিসেম্বর বিকেলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। 

আহমদ রফিকের জন্ম ১৯২৯ সালের ১২ সেপ্টেম্বর। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকে ভূষিত আহমদ রফিককে কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট ‘রবীন্দ্রতত্ত্বাচার্য’ উপাধিতে ভূষিত করে।

আহমদ রফিকের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- নির্বাসিত নায়ক (১৯৬৬); বাউল মাটিতে মন (১৯৭০); রক্তের নিসর্গে স্বদেশ (১৯৭৯); শ্রেষ্ঠ কবিতা (১৯৯৮); নির্বাচিত কবিতা (২০০১), প্রবন্ধ-গবেষণা : শিল্প সংস্কৃতি জীবন (১৯৫৮); নজরুল কাব্যে জীবনসাধনা (১৯৫৮); আরেক কালান্তর (১৯৭৭); বুদ্ধিজীবীর সংস্কৃতি (১৯৮৬); রবীন্দ্রনাথের রাষ্ট্রচিন্তা ও বাংলাদেশ (১৯৮৭); একুশের ইতিহাস আমাদের ইতিহাস (১৯৮৮); ভাষা আন্দোলন : ইতিহাস ও তাৎপর্য (১৯৯১); ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু জিজ্ঞাসা (১৯৯৩); বাঙালি বাংলাদেশ (১৯৯৭); রবীন্দ্রভুবনে পতিসর (১৯৯৮); বাঙলা বাঙালি আধুনিকতা ও নজরুল (১৯৯৯); প্রসঙ্গ : বহুমাত্রিক রবীন্দ্রনাথ (২০০২); রবীন্দ্রভাবনায় গ্রাম : কৃষি ও কৃষক (২০০২); রবীন্দ্রনাথের চিত্রশিল্প (১৯৯৬)।

এএইচ