ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ | ১৯ শাওয়াল ১৪৪৩

জৈব সারের ব্যবহার বাড়াতে কুষ্টিয়ায় ব্যতিক্রমী আয়োজন

জৈব সারের ব্যবহার বাড়াতে কুষ্টিয়ায় ব্যতিক্রমী আয়োজন

ছবিঃ গ্লোবাল টিভি

কাজী সাইফুল, কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুর উপজেলায় হয়ে গেলো ব্যতিক্রমী এক আয়োজন। ফসলী জমিতে অতিরিক্ত মাত্রায় রাসনায়িক সারের ব্যবহার কমিয়ে আধুনিক উপায়ে জৈব সার ব্যবহারের মাধ্যমে নিরাপদ সবজি, ফসল ও ফল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে ঐতিহ্যবাহী পুতুল নাচের আয়োজন করা হয়।

শুক্রবার (৩১ ডিসেম্বর) সন্ধ্যায় মিরপুর উপজেলা কৃষি অফিস ও কৃষিভিক্তিক ইউটিউব চ্যানেল কৃষিবিডির যৌথ উদ্যোগে এ পুতুল নাচের আয়োজন করা হয়। এ আয়োজন চলে মধ্যরাত পর্যন্ত। এসময় শত শত দর্শক এ আয়োজন উপভোগ করেন।

অনুষ্ঠানে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব জালাল আহম্মেদ। বিশেষ অতিথি ছিলেন মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাদের  প্রমুখ। 

কৃষি জমিতে অতিরিক্ত মাত্রায় রাসনায়িক সার, অধিকমাত্রায় কিটনাশক ব্যবহারের কুফল, জৈব সার ব্যবহারের উপকারিতা, নিরাপদ উপায়ে মাঠ ফসল, সবজি উৎপাদন ও বীষমুক্ত শাকসবজি উৎপাদন প্রযুক্তির উপর গুরুত্ব দিয়ে পুতুল নাচ পরিবেশন করেন দেশের ঐতিহ্যবাহী পুতুল নাচ শিল্পী গোষ্ঠি ‘মনহারা পুতুল নাচ দল’।

মনহারা পুতুল নাচ দলের পরিচালক আব্দুল কুদ্দুস বলেন, বিষমুক্ত সবজি ও নিরাপদ ফসল উৎপাদনে এ ধরনের পুতুল নাচের আয়োজন এটিই দেশের মধ্যে প্রথম। এ ধরনের ব্যতিক্রমী আয়োজন দেখে কৃষকরা অনেক উপকৃত হবে।

এসময় মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ বলেন, কৃষি জমিতে যাতে অতিরিক্ত মাত্রায় কৃষকরা কিটনাশক ও রাসনায়িক সার ব্যবহার না করে এবং জৈব পদ্ধতিতে চাষাবাদ করে নিরাপদ ফসল উৎপাদন করার লক্ষ্যে কৃষকদের উদ্বুদ্ধ করতেই ব্যতিক্রমধর্মী এ আয়োজন।

এএইুচ