ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯ | ৩ জ্বিলহজ্জ ১৪৪৩

কুষ্টিয়ায় বিরল প্রজাতির ৫টি বনবিড়ালের বাচ্চা উদ্ধার

কুষ্টিয়ায় বিরল প্রজাতির ৫টি বনবিড়ালের বাচ্চা উদ্ধার

ছবিঃ: গ্লোবাল টিভি

কাজী সাইফুল, কুষ্টিয়া :  কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নের শালঘর মধুয়া এলাকা থেকে বিলুপ্ত প্রজাতির ৫টি বনবিড়ালের বাচ্চা  উদ্ধার করেছে বিবিসিএফ ও বন বিভাগ। 

সোমবার (১০ জানুয়ারি) রাত ৮টার দিকে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নের শালঘর মধুয়া এলাকার তিন ভাই তন্ময়, তানভির ও আনাস ৫টি বনবিড়ালের বাচ্চাকে বন বিভাগ ও বিবিসিএফ'র প্রতিনিধি দলের হাতে তুলে দেন। 

জানা যায়,  গত ৮ জানুয়ারি রাতে কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নের শালঘর মধুয়া গ্রামের স্থানীয়রা বিরল প্রজাতির ৫টি বন বিড়ালের বাচ্চা (Jungle Cat) দেখতে পেয়ে আটক করে। পরে ওই এলাকার স্থানীয় তিন যুবক তন্ময়, তানভির ও আনাস বন বিড়ালের বাচ্চাগুলোকে উদ্ধার করে বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিমক খবর দেয়। পরে সোমবার (১০ জানুয়ারি) বন বিভাগ কুষ্টিয়া ও বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়ার যৌথ উদ্দোগে বন বিড়ালের বাচ্চাগুলোকে উদ্ধার করে নিয়ে আসে। 

পরে বিবিসিএফ ও বনবিভাগের সিদ্ধান্তে ৫টি বন বিড়ালের বাচ্চার মধ্যে সুস্থ সবল দুটি বাচ্চাকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়। আহত বনবিড়ালের তিনটি বাচ্চাকে চিকিৎসার জন্য বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। 

এসময় বন বিভাগ কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল হামিদ, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিম শাহাবউদ্দিন মিলন,পাখি গবেষক এস আই সোহেল, নাব্বির আল নাফিজসহ বন বিভাগ কুষ্টিয়ার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এএইচ