ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

ফেসবুক মেসেঞ্জারে আসছে নতুন চমক

ফেসবুক মেসেঞ্জারে আসছে নতুন চমক

ফাইল ছবি

ফেসবুক মেসেঞ্জার এবার নিয়ে এলো একগুচ্ছ নতুন ফিচার। এবার মেসেঞ্জারে চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। সেই সঙ্গে স্ক্রিনশট ডিটেকশন, মেসেজ রিঅ্যাকশন ও আরও নানা ধরনের পরিবর্তন আসছে।

মেটা জানিয়েছে, এতদিন মেসেঞ্জারের এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু ছিল সীমিত ব্যবহারকারীদের জন্য। কিন্তু এবার সেটি বাই ডিফল্ট হয়ে যাচ্ছে। অর্থাৎ এখন থেকে সকলেই এই ফিচারের সুবিধা পাবেন। তবে তা সেটি কার্যকর করতে আরও কিছুদিন সময় লাগবে। 

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ক্ষেত্রে পাঠানো যাবে জিএফ, স্টিকার, রিঅ্যাকশনও। এছাড়া এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটের ক্ষেত্রে মিলবে ভেরিফায়েড ব্যাজের অপশন। যা থেকে বোঝা যাবে, কোনটি অথেন্টিক অ্যাকাউন্ট আর কোনটি ফেক।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন হচ্ছে- যে দুইজনের মধ্যে কথোপকথন হয়েছে, তারা বাদে সেই তথ্য অন্য কেউ দেখতে পাবেন না। আর এবার থেকে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা মেসেঞ্জার চ্যাটে ডিজাপিয়ারিং মেসেজের কেউ স্ক্রিনশট নিলে নোটিফিকেশন পাবেন গ্রাহক। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সিকিউরিটি ফিচার, যা এতদিন ধরে চালু ছিল শুধু কিছু সীমিত সংখ্যক ব্যবহারকারীর জন্য। এবার সব ব্যবহারকারী এ সুবিধার আওতায় আসবে।

এছাড়াও নতুন ফিচারের মধ্যে থাকবে ছবি ও ভিডিও এডিট করার সুযোগ। ছবিতে স্টিকার লাগানো কিংবা ক্রপ করার সুযোগ থাকবে। উল্লেখ্য, একই ফিচার হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও চালু হতে পারে। 

এএইচ