ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

চার মিনিটেই করোনা পরীক্ষার নির্ভুল রেজাল্ট!

চার মিনিটেই করোনা পরীক্ষার নির্ভুল রেজাল্ট!

ছবিঃ সংগৃহীত

মাত্র চার মিনিটে করোনাভাইরাস পরীক্ষার নির্ভুল ফলাফল পাওয়ার একটি টেস্ট-কিট উদ্ভাবন করার কথা জানিয়েছে চীন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিশ্চিত করতে আরটি পিসিআর পরীক্ষাই বিশ্বজুড়ে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য। তবে তাতে ফল জানতে বেশ কয়েক ঘণ্টা সময় লাগে। 

নতুন আবিষ্কৃত কিট-প্রসঙ্গে চীনের দাবি, এই কিটে পিসিআর পরীক্ষার মতই নিখুঁত ফলাফল জানা যাবে। অথচ সময় লাগবে অনেক কম। মাত্র চার মিনিট।

সাংহাইয়ের ফুদান ইউনিভার্সিটির গবেষকরা এই কিট আবিষ্কার করেছেন। ন্যাচার বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং জার্নালে সোমবার প্রকাশিত একটি নিবন্ধে এমনটিই দাবি করা হয়েছে।

চীনা গবেষক দলটি বলছে, তাদের সেন্সর- যা সোয়াব থেকে জেনেটিক উপাদান বিশ্লেষণ করতে মাইক্রোইলেক্ট্রনিক্স পদ্ধতি ব্যবহার করে- এটি সময় সাপেক্ষ কোভিড ল্যাব পরীক্ষার প্রয়োজন কমাতে পারে।

গবেষক দলের কর্মকর্তারা জানিয়েছেন, “আমরা একটি সমন্বিত এবং বহনযোগ্য প্রোটোটাইপ ডিভাইসে SARS-CoV-2 সনাক্তকরণের জন্য একটি ইলেক্ট্রোমেকানিক্যাল বায়োসেন্সর প্রয়োগ করেছি এবং দেখেছি যে এটি চার মিনিটেরও কম সময়ের মধ্যে (ভাইরাস আরএনএ) সনাক্ত করেছে।”

তাদের মতে, এই পদ্ধতিটি পরিচালনা করাও বেশ সহজ। তারা পিসিআর পরীক্ষার সাথে সমান্তরালভাবে করোনাভাইরাসে আক্রান্ত সাংহাইয়ের ৩৩ জনের নমুনা সংগ্রহ করে এই ট্রায়াল চালিয়ে দেখেছেন।

ন্যাচারে প্রকাশিত নিবন্ধ অনুসারে, তাদের ট্রায়ালের ফলাফলগুলো পিসিআর পরীক্ষার সাথে নিখুঁতভাবে মিলে গেছে। গবেষণা চলাকালীন ৫৪টি নমুনার ওপর বিজ্ঞানীরা এই নতুন পদ্ধতি প্রয়োগ করে দেখেন, যার মধ্যে ছিলেন- জ্বরে আক্রান্ত ব্যক্তি, কিন্তু তাদের করোনাভাইরাস ছিল না, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ব্যক্তি এবং সুস্থ স্বেচ্ছাসেবকরা। গোটা পরীক্ষা সম্পাদিত হবার পর দেখা যায় এই পদ্ধতি একেবারে নিখুঁত ফলাফল দিচ্ছে।

ফুদান গবেষকরা জানিয়েছেন, একবার ছাড়পত্র পেয়ে গেলে তাদের টেস্টিং ডিভাইসটি বিমানবন্দর, স্বাস্থ্য ক্ষেত্রে এবং এমনকি বাড়িতে বসেও দ্রুত পরীক্ষার ফল জানিয়ে দিতে সাহায্য করবে।

এএইচ