ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

অনলাইন প্ল্যাটফর্মের জন্য নতুন খসড়া নীতিমালা করেছে বিটিআরসি

অনলাইন প্ল্যাটফর্মের জন্য নতুন খসড়া নীতিমালা করেছে বিটিআরসি

ফাইল ছবি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্মের জন্য নতুন খসড়া নীতিমালা প্রকাশ করেছে। 

ওয়েবসাইটে প্রকাশ হওয়া নীতিমালায় বিটিআরসি জানিয়েছে, উচ্চ আদালতের নির্দেশে সামাজিক যোগাযোগমাধ্যম, ডিজিটাল মাধ্যম ও ওটিটি মাধ্যমের জন্য খসড়া নীতিমালার তৈরি করা হয়েছে। 

এর প্রস্তাবিত নাম ‘দ্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন রেগুলেশন ফর ডিজিটাল, সোশ্যাল মিডিয়া অ্যান্ড ওটিটি প্লাটফর্মস’ (‘ডিজিটাল, সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন রেগুলেশন-২০২১’)।

এই নীতিমালায় সামাজিক মাধ্যমসহ, অনলাইন প্লাটফর্ম ও ব্যবহারকারীদের জন্য খসড়ায় বেশ কিছু নিয়মকানুনের প্রস্তাব করা হয়েছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, সামাজিক মাধ্যমগুলোকে বাংলাদেশে তিনজন কর্মকর্তা নিয়োগ দিতে হবে। তারা ২৪ ঘণ্টার মধ্যে অভিযোগ গ্রহণ করবেন। ২০ দিনের মধ্যে সেগুলোর নিষ্পত্তি করতে হবে। এছাড়া আদালত ও বিটিআরসির নির্দেশে যেকোন কনটেন্ট ৭২ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিতে হবে বলেও নির্দেশনা দেয়া হয়েছে খসড়ায়।

এছাড়া বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে ফেসবুক, ইউটিউবে বাজে মন্তব্য বা খবর প্রচার বা পোস্ট করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হেয় করে মন্তব্য বা কটূক্তি করা যাবে না। কোনো ধর্মের অনুসারীদের আঘাত করে কোনো মন্তব্য বা তথ্য প্রচার করা যাবে না। এসব অপরাধের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার প্রস্তাব করা হয়েছে।

একই সঙ্গে এসব ব্যাপারে ফেসবুক, ইউটিউব কর্তৃপক্ষসহ সব সামাজিক মাধ্যম ও অনলাইনে প্ল্যাটফর্মগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। নেটফ্লিক্স, হইচই, আমাজন প্রাইমসহ বিনোদনের ওটিটি প্ল্যাটফর্মগুলোতে অশ্লীল ও অনৈতিক কন্টেন্ট প্রচার বন্ধেও নতুন নীতিমালায় নির্দেশনা দেয়া হয়েছে।

এমএস