ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৭ আষাঢ় ১৪২৯ | ৩ জ্বিলহজ্জ ১৪৪৩

টোকিওতে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রদর্শিত হলো টেলিফিল্ম `সিঁড়ি'

টোকিওতে স্বাধীনতা দিবস উপলক্ষে প্রদর্শিত হলো টেলিফিল্ম `সিঁড়ি'

ছবি : সংগৃহীত

টোকিও থেকে এহসান : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাপানের রাজধানী টোকিওর কিতা ওয়ার্ডস্থ আকাবানে রেল স্টেশন সংলগ্ন বিভিও হলে বাংলা টেলিফিল্ম সিঁড়ি’র প্রদর্শন হয়েছে। করোনার কারণে হল কর্তৃপক্ষের নির্দেশে নিয়ম মেনে প্রদর্শনী করতে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে টেলিফিল্মটি প্রদর্শনি হয়। 

‘সিঁড়ি’ টেলিফিল্মটি জাপান প্রবাসী লেখক-সাংবাদিক পি আর প্ল্যাসিড-এর লেখা কিশোর উপন্যাস ‘সিঁড়ি’ অবলম্বনে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে নির্মাণ করা হয়। ‘সিঁড়ি’ পরিচালনা করেছেন জয় সরকার ও মিথুন রিবেরু। এতে অভিনয় করেছেন এ বছর দেশে একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় অভিনেতা মাসুম আজিজ। অন্যান্যদের মধ্যে অভিনয় করেছেন শুভ্র এ্যালেন, মনিরা মিঠু, নাদিয়া নদী, আফফান মিতুল ও ওয়াশিম রেজা প্রমুখ। নাটকটি ২০২১ সালের মার্চ মাসে নাগরিক টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে।

নাটকটিতে  ঘুরেফিরে বারবার বঙ্গবন্ধুর কথা এলেও শেষ দিকে দেশের বর্তমান চিত্র তুলে ধরা হয়েছে। অভিনয়ে মাসুম আজিজ আক্ষেপ করে বলেছেন, তিনি যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন আজকের এই বাংলাদেশ দেখার জন্য নয়। তিনি একটি স্কুলকে এমপিওভুক্ত করণের জন্য নানাজনকে ধরেছেন, বিভিন্ন বিভাগে গিয়েছেন অথচ গ্রামের একটি স্কুলকে সরকারিকরণের জন্য অনেক চেষ্টা করেও আজ হতাশ। তিনি সংশ্লিষ্টদের ঘুষ না দেবার কারণে কর্মকর্তাদের দিয়ে স্কুলের ফাইল ধরাতেই পারছেন না। 

ফিল্মে ঘুরে ফিরে বারবার বঙ্গবন্ধুর কথা এলেও অনেকটা সাহস নিয়ে শেষ ভাগে সত্য প্রকাশের জন্য লেখক এবং পরিচালকের প্রশংসা করেছেন দর্শকরা। 

ফিল্মটির প্রচার শেষে এর উপর আলোচনা করেন টোকিও বৈশাখি মেলার প্রধান সমন্বয়কারী ডা. শেখ আলিমুজ্জামান, অধ্যাপক জসিম উদ্দিন, এহসান গাজী, ইয়ামাগুচি সুমন প্রমুখ। আলোচনা পর্বটি পরিচালনা করেছেন লেখক পি আর প্ল্যাসিড।

এমএস