ঢাকা, মঙ্গলবার, ৫ জুলাই ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯ | ৬ জ্বিলহজ্জ ১৪৪৩

আল্লেলুইয়া

আল্লেলুইয়া

ফাইল ছবি

রকি গৌড়ি

খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ইস্টার সানডে আজ।  সারা পৃথিবীতে খ্রীস্টবিশ্বাসীরা আজ মহাসমারোহে পালন করছে মৃত্যুঞ্জয়ী প্রভু যীশুর গৌরবময় পুনরুত্থান মহোৎসব পাস্কা বা ইস্টার।  মনের সকল আনন্দে আজ গেয়ে ওঠো গান/আল্লেলুইয়া আল্লেলুইয়া -যিশুর পুনরুত্থান।  ল্যাটিন শব্দ আল্লেলুইয়া(Alleluia) অর্থ জয়, পুনরুত্থিত প্রভুর জয়। ১৭ই এপ্রিল সারা বিশ্বজুড়ে খ্রিষ্টধর্মাবলম্বীরা পালন করছে ইস্টার সানডে(Easter Sunday) বা পাস্কা পর্ব। হিব্রু শব্দ পাস্কা অর্থ পেরিয়ে যাওয়া। পুনরুত্থিত যিশুর মাধ্যমেই মানবজাতি পাপে মৃত্যুর পথ পেরিয়েছে এবং চির মুক্তির পথ নিশ্চিত হয়েছে, তাই এর নাম করণ করা হয়েছে পাস্কা পর্ব। ইংরেজিতে বলা হয় ইস্টার সানডে।

যিশু খ্রিস্টের অনুকরণে খ্রিস্টানরা ৪০দিনব্যাপী প্রার্থনা, দান,  এবং বাৎসরিক উপবাস করেন। ইংরেজিতে এই উপবাস কালকে বলা হয় লেন্ট সিজন ( Lent Season)।  এ উপবাস কাল আরম্ভ হয় ভস্ম বুধবার(Ash Wednesday) এর মাধ্যমে।  যেদিন খ্রিষ্টভক্তদের কপালে ছাই মেখে বলা হয়, ‘ও হে  মানব তুমি ধুলিমাত্র এবং ধুলিতেই মিশে যাবে’, ঈশ্বর মানুষকে ধুলি থেকে তৈরি করেছেন তা স্মরণ করিয়ে দেয়া হয়। সংসারের ধনে,  মানে, অহংকারে, লোভ -লালসায় ভুলতে বসা উশৃংখল জীবন যেন পরিবর্তন করতে পারে উপবাস কাল এই বারতা নিয়ে আাসে। উপবাস কালের শেষের সপ্তাহকে বলা হয় হলি উইক(Holy Week) বা পূণ্য সপ্তাহ। 

১৫ এপ্রিল ছিল গুড ফ্রাইডে(Good Friday), পূণ্য শুক্রবার ;স্মরণ করা হয়েছে মানব মুক্তিদায়ী যিশুর ক্রুশ-মৃত্যু।‘কারণ ঈশ্বর জগতকে এমন প্রেম করলেন যে, আপনার একজাত পুত্রকে দান করলেন যেন যে কেউ তাতে বিশ্বাস করে, সে বিনষ্ট না হয়, কিন্তু অনন্ত জীবন পায়’।(যোহন ৩; ১৩ পদ)।  ‘পশু উৎসর্গ তুমি চাওনি কিন্তু তুমি আমার জন্য একটা দেহ তৈরি করেছো' (ইব্রীয়১০;৫পদ)। খ্রিষ্ট একবারই নিজেকে উৎসর্গ করলেন মানুষের পাপের জন্য। তিনি ক্রুশে মৃত্যু বরণ করলেন এবং তৃতীয় দিন তিনি মৃত্যু থেকে জীবিত হয়ে উঠলেন। আার এভাবেই মানুষের খ্রিস্টেতে বিশ্বাস দৃঢ় হল,এবং খ্রিষ্টেতে বিশ্বাসে নবজীবন লাভ করল। 

আমরা যে বলি মানুষ হতে মানুষকে তিনিই হলেন সেই মানুষ, যে মানুষ শুধু মুখের বুলি নয়, নিজের জীবনে মানুষে-মানুষে প্রেম,প্রতিবেশী এমনকি শত্রুকেও নিজের মতো ভালোবাসা, অসুস্থ মানুষের সেবা, গরীব দুঃখীর প্রতি যত্নশীল হওয়া একে অপরের প্রতি যত্নশীল হওয়া,  একে অপরের প্রতি সহনশীল হওয়া এবং অসৎ পথ ত্যাগের শিক্ষা দিয়েছেন। তিনি অনেক আশ্চর্য কাজ সাধন করেছেন। অনেক অসুস্থ মানুষকে সুস্থ, অন্ধকে দৃষ্টি, মৃত মানুষকে জীবন দিয়েছেন,  মানুষের পাপের বলীস্বরুপ ক্রুশে মৃত্যুবরণ করেছেন, এবং তৃতীয়দিনে তিনি পুনরুত্থান করেছেন। যিশুর পুনরুত্থানের আনন্দ, এবং যিশুর মানুষে মানুষে সম্প্রীতি ও ভালোবাসার শিক্ষা প্রতিটি মানুষকে আলোকিত করুক, পুনরুত্থিত যিশুর জয় হউক যুগে -যুগান্তরে।


এমএস