ঢাকা, রবিবার, ৩ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯ | ৪ জ্বিলহজ্জ ১৪৪৩

কবি ও গীতিকার কে জি মোস্তফার ইন্তেকাল

কবি ও গীতিকার কে জি মোস্তফার ইন্তেকাল

ফাইল ছবি

‘আয়নাতে ঐ মুখ দেখবে যখন’ অথবা ‘তোমারে লেগেছে এত যে ভালো চাঁদ বুঝি তা জানে’-এমন অনেক কালজয়ী গানের  স্রষ্টা  ভাষাসৈনিক, সাংবাদিক, কবি ও গীতিকার কে জি মোস্তফা (৮৪) আর নেই। রবিবার চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি দীর্ঘদিন ধরে কিডনি ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন। গত ৮ ফেব্রুয়ারি কে জি মোস্তফাকে হাসপাতালে ভর্তি করা হয় এবং ১৬ ফেব্রুয়ারি থেকে তিনি নিবিড় পরিচর্যা কেন্দ্রে ছিলেন। 

১৯৩৭ সালে নোয়াখালী জেলার বেগমগঞ্জে জন্মগ্রহণ করেন কে জি মোস্তফা। ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ছাত্রাবস্থায় ১৯৫৮ সালে দৈনিক ইত্তেহাদে শিক্ষানবিশ হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি তার। ওই বছরই ‘দৈনিক মজলুম’-এ সহসম্পাদক হন। ১৯৬৮ সালে সাপ্তাহিক জনতায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। এরপর দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে তিনি সাংবাদিক হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন।

১৯৬০ সাল থেকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে তার লেখা প্রচুর গান প্রচারিত হয়। হাজার গানের গীতিকার কে জি মোস্তফার সিনেমার গানগুলো খুবই জনপ্রিয়। তার গানে উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী তালাত মাহমুদ এবং বাংলাদেশের খ্যাতিমান প্রায় সব শিল্পী কণ্ঠ দিয়েছেন।

এএইচ