ঢাকা, বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ | ১২ আশ্বিন ১৪২৯ | ২ রবিউল আউয়াল ১৪৪৪

পর্তুগিজ ভাষায় অনুবাদ হচ্ছে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

পর্তুগিজ ভাষায় অনুবাদ হচ্ছে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

ছবিঃ সংগৃহীত

ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসার সহযোগিতায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পর্তুগিজ ভাষায় অনুবাদের জন্য ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ের বিদেশি ভাষা ও অনুবাদ বিভাগের অধ্যাপক ড. আলেসান্দ্রা রামোসকে দায়িত্ব দেয়া হয়েছে। 

জাতীয় শোক দিবসে দূতাবাসের সমাবেশে ড. আলেসান্দ্রা বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো একজন কালজয়ী নেতার আত্মজীবনী অনুবাদের সুযোগ পেয়ে আমি গর্বিত। এটি তার জীবনের অন্যতম শ্রেষ্ঠ এক অর্জন হয়ে থাকবে। 

এ সময় ড. আলেসান্দ্রা রামোস ‘অসমাপ্ত আত্মজীবনী’র পর্তুগিজ অনুবাদ থেকে এক পৃষ্ঠা পাঠ করেন। 

এ অনুষ্ঠানের অন্যতম অতিথি ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সেক্রেটারি ড. ভার্জিলিও আলমেইদা বলেন, শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নন, তিনি সকল শোষিত মানুষের নেতা। একই সাথে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ব্রাজিলীয় পর্তুগিজ ভাষায় অনুবাদের মাধ্যমে বঙ্গবন্ধুর সংগ্রামী ও ক্ষুরধার আত্মজীবনী ব্রাজিলের জনগণ সম্যক অনুধাবন করতে পারবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

আমন্ত্রিত ব্রাজিলিয়ান সাংবাদিক অতিথিদের মধ্য থেকে ফাবিয়ান চৌহান, ইভান গোদুই ও লিজ লোবো ২০১৮ সালে বাংলাদেশ ভ্রমণকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের অভিজ্ঞতা থেকে তাদের মূল্যবান স্মৃতিচারণ করেন।

আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রাম ও বাঙালী জাতির ইতিহাসে তার অবিস্মরণীয় অবদানের কথা উল্লেখ করেন।

এএইচ