ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ | ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

কানাডায় দুই সন্ত্রাসীর ছুরি হামলায় অন্তত ১০ জন নিহত

কানাডায় দুই সন্ত্রাসীর  ছুরি হামলায় অন্তত ১০ জন নিহত

ছবিঃ সংগৃহীত

কানাডায় এক  ছুরি হামলায় অন্তত ১০ জন নিহত এবং আরো ১৫ জন আহত হয়েছে। স্থানীয় সময় রবিবার কানাডার সাসকাচোয়ান প্রদেশের দুইটি এলাকার অন্তত ১৩টি জায়গায় দুই ব্যক্তি ছুরি হামলা চালায়।

বিবিসি জানিয়েছে, হামলার পর বিপজ্জনক ব্যক্তিদের ধরতে ওই প্রদেশে সতর্কতা জারি করা হয়েছে ঐ এলাকাসহ প্রতিবেশি আলবার্টা ও ম্যানিটোবা প্রদেশে। এরই মধ্যে সন্দেহভাজন দুজনের নাম প্রকাশ করেছে পুলিশ। তাদের একজন হলো দামিয়েন স্যান্ডারসন এবং অন্যজন মাইলেস স্যান্ডারসন।  তারা সম্ভবত  কালো রঙের নিশান রগ গাড়িতে আছে।

ছুরিকাঘাতে হত্যাকাণ্ডের ঘটনায় ওই দুই সন্দেহভাজনকে হন্যে হয়ে খুঁজছে কানাডার পুলিশ।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, হামলাগুলো ভয়াবহ এবং হৃদয় বিদারক। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিভিন্ন জায়গায় তল্লাশি চৌকি স্থাপন করা হয়েছে। পুলিশ ভ্রমণকারীদের পরিচয়পত্র পরীক্ষা করছে। গাড়ির চালকদের অনুরোধ করা হয়েছে অপরিচিত কাউকে গাড়িতে লিফট না দেওয়ার জন্য।

জেমস স্মিথ ক্রি নেশনে জরুরি অবস্থা জারি করা হয়েছে। আদিবাসী সম্প্রদায় প্রধান এলাকাটিতে দুই হাজারের মতো বাসিন্দা রয়েছে।

সাসকাচোয়ান, পার্শ্ববর্তী ম্যানিটোবা এবং আলবার্টা প্রদেশের সমস্ত মোবাইল ফোনে বিপজ্জনক ব্যক্তি বিষয়ক সতর্কতা পাঠানো হয়েছে। এই অঞ্চলটির আয়তন পুরো ইউরোপের অর্ধেকের মতো।

রবিবার সন্ধ্যায় একটি প্রেস ব্রিফিংয়ে পুলিশ বলেছে যে, আরো আহত ব্যক্তি থাকতে পারে, যারা নিজেরাই হাসপাতালে গেছে, তাদের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

এএইচ