ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ | ১৮ রমজান ১৪৪৫

ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ডা. ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী আজ

ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ডা. ইব্রাহিমের মৃত্যুবার্ষিকী আজ

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৮৯ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি দিনটিকে ‘ডায়াবেটিস সেবা দিবস’ হিসেবে পালন করে থাকে।

এ উপলক্ষে আজ সকাল ৮টায় বনানী কবরস্থানে মোহাম্মদ ইব্রাহিমের সমাধিতে বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হবে।
এ ছাড়া সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত শাহবাগে বারডেম কমপ্লেক্সে এবং এনএইচএন ও বিআইএইচএসের বিভিন্ন কেন্দ্রসংলগ্ন স্থানে বিনা মূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হবে।

ডা. মোহাম্মদ ইব্রাহিম ১৯৬৫ সালে ডায়াবেটিক হাসপাতাল প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে বারডেম হাসপাতাল নামে পরিচিত। 

মোহাম্মদ ইব্রাহিমের স্কুল জীবনের নাম ছিল শেখ আবু মোহাম্মদ ইব্রাহিম। তিনি পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ভরতপুর ইউনিয়নের খাঁড়েরা গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা শেখ মৌলভী মুহম্মদ কিসমতুল্লাহ এবং মায়ের নাম আজিম-উন-নিসা বিবি। দুই ভাই, দুই বোনের মধ্যে ডা. ইব্রাহিম ছিলেন সবার বড়। তার গ্রামের মধ্য বাংলা স্কুলে লেখাপড়া শুরু করার পর তিনি ‘সালার এডওয়ার্ড ইংলিশ হাইস্কুলে’ ভর্তি হন এবং সেখান থেকে ম্যাট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে পাশ করেন। কলকাতা ইসলামিয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। তিনি (১৯৩৩-৩৪) কলকাতা মেডিকেল কলেজে ভর্তি হন এবং ১৯৩৮ সানে এমবিবিএস পাস করেন।

এএইচ