ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ | ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের অনার্স ক‌লেজের র‌্যাঙ্কিং ঘোষণা

জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের অনার্স ক‌লেজের র‌্যাঙ্কিং ঘোষণা

ছবিঃ: গ্লোবাল টিভি

মোঃ মোক্তাদ হোসেন, গাজীপুর : জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের অধিভুক্ত স্নাতক সম্মান পাঠদানকারী ক‌লেজ র‌্যাংকিং ২০১৮ ঘোষণা  করা হ‌য়েছে মঙ্গলবার  দুপু‌রে গাজীপু‌রের জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের সি‌নেট হ‌লে এ উপলক্ষে এক মতবিনিময় সভার আ‌য়োজন করা হয়। 

বিশ্ব‌বিদ‌্যালয় কর্তৃপক্ষ জানায়, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৮৮১ টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরমেন্স-এর ভিত্তিতে ২০১৫ , ২০১৬ ও ২০১৭ সালের কলেজ র‍্যাংকিং-এর জন্য দেয়া বিজ্ঞপ্তি অনুযায়ী ২৯১টি কলেজের পক্ষ থেকে আবেদন পাওয়া যায়। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। 

র‍্যাংকিং-এ জাতীয় পর্যা‌য়ের সেরা ম‌হিলা ক‌লেজের তা‌লিকায় র‌য়ে‌ছে লালমা‌টিয়া ম‌হিলা ক‌লেজ, ঢাকা।  সেরা সরকারী ক‌লে‌জের তা‌লিকায় র‌য়ে‌ছে রাজশাহী সরকারী ক‌লেজ এবং সেরা বেসরকারী ক‌লে‌জের তা‌লিকায় র‌য়ে‌ছে ঢাকা কমার্স ক‌লেজ।

জাতীয় পর্যা‌য়ে  প্রথম ৫‌টি সেরা ক‌লে‌জের তা‌লিকায় র‌য়ে‌ছে- রাজশাহী ক‌লেজ , সরকারী এডওয়ার্ড ক‌লেজ, পাবনা, সরকারী আযিযুল হক ক‌লেজ বগুড়া, আনন্দ মোহন ক‌লেজ, ময়মন‌সিংহ এবং কারমাই‌কেল ক‌লেজ, রংপুর।   

নির্ধারিত KPI পয়েন্টের ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি  এবং ঢাকা অঞ্চলে ১০ টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলে ৮টি মিলে সর্বমোট ৭৬টি কলেজ চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

মত‌বি‌নিময় সভায় সাংবা‌দিক‌দের প্রশ্নের জবাব‌দেন জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের ভাইস চ‌্যা‌ন্সেলর অধ‌্যাপক ড: মো: ম‌শিউর রহমান। এ সময় জাতীয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের প্রো-ভাইস চ‌্যা‌ন্সেলর  প্রফেসর ড: নিজামউ‌দ্দিন আহ‌মেদ, ‌ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার প্রমুখ উপ‌স্থিত ছি‌লেন।

এএইচ