ঢাকা, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ | ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

এশিয়া কাপ থেকে বিদায় ভারত-আফগানিস্তানের

শ্বাসরুদ্ধকর ম্যাচে নাসিমের ছক্কায় ফাইনালে পাকিস্তান

শ্বাসরুদ্ধকর ম্যাচে নাসিমের ছক্কায় ফাইনালে পাকিস্তান

ছবিঃ: সংগৃহীত

নাটকীয় ম্যাচে আফগানিস্তানিকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠে গেছে পাকিস্তান। শারজায় আফগানদের দেয়া ১৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্বাসরুদ্ধকর ফিনিশিংয়ে  এক উইকেটে জিতেছে বাবর আজমের দল।

এই জয়ের ফলে চলতি আসরের ফাইনালে উঠে গেছে পাকিস্তান। ফাইনালে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। পাকিস্তানের জয়ের ফলে আসর থেকে বিদায় নিশ্চিত হয়েছে ভারত ও আফগানিস্তানের।

মাত্র ১৩০ রান তাড়া করতে নেমে ১১৮ রানে ৯ উইকেট হারায় পাকিস্তান। এই সময় পাকিস্তানের প্রয়োজন ছিল ৭ বলে ১২ রানের।
আর শেষ ওভারে দরকার ছিল ১১ রানের। ফজল হক ফারুকির করা শেষ ওভারের প্রথম দুই বলে ২ ছক্কা মেরে পাকিস্তানকে অবিস্মরণীয় এক জয় উপহার দেন তরুণ বোলার নাসিম শঅহ। ৪ বলে ১৪ রানে অপরাজিত থাকেন তিনি।

পাকিস্তানের শাদাব খান ২৬ বলে ৩৬ ও ইফতিখার আহমেদ ৩৩ বলে ৩০ রান করেন। মোহাম্মদ রিজওয়ান ২৬ বলে ২০ ও আসিফ আলী ৮ বলে ১৬ রান করেন। 

আফগানিস্তানের ফজল হক ফারুকি ও ফরিদ আহমেদ মালিক ৩টি করে উইকেট নেন। রশিদ খানের শিকার ২ উইকেট।  

টসে হেরে ব্যাট করতে নেমে চতুর্থ ওভারে দলীয় ৩৬ রানে বিদায় নেন ১১ বলে ১৭ রান করা আফগান ব্যাটার রাহমানউল্লাহ গুরবাজ। দলীয় ৪৩ রানে বিদায় নেন অপর ওপেনার হযরতউল্লাহ জাজাই। তিনি করেন ১৭ বলে ২২।

তৃতীয় উইকেটে ৩৫ রানের জুটি গড়লেও ইব্রাহিম জাদরান ও করিম জানাত জুটি ভাঙে ১৯ বলে ১৫ রান করে জানাত বিদায় নিলে। এরপর নাজিবুল্লাহ জাদরান ১০, মোহাম্মদ নবী ০। আর ইব্রাহিম বিদায় নেন ৩৭ বলে ৩৫ রান করে।

রশিদ খানের ১৫ বলে ১৮ ও আজমতউল্লাহর ১০ বলে ১০ রানের কল্যাণে ৬ উইকেটে ১২৯ রান তুলতে সমর্থ হয় আফগানিস্তান। 

পাকিস্তানের পক্ষে পেসার হারিস রউফ ৪ ওভারে ২৬ রান দিয়ে ২ উইকেট নেন। এছাড়া নাসিম শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ ও শাদাব খান একটি করে উইকেট নেন।

এএইচ