ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ | ৯ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত

দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত

ছবি: গ্লোবাল টিভি

রাকিবুল ইসলাম, দিনাজপুর: দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষে ১৮ ডিসেম্বর এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসুচি পালিত হয়েছে ।

ঐতিহাসিক এই দিনটি উদযাপন উপলক্ষে রবিবার সকালে ইন্সটিটিউট মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন অর্থমন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ।

পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জননতো মরহুম এম আব্দুর রহিমের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে হয় আলোচনা সভায় রাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ দিনাজপুরের সর্বস্তরের মানুষ এতে অংশ নেয় ।

বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন (বিএমএ) দিনাজপুর জেলা শাখার উদ্যোগে বিনামূল্যে ডায়াবেটিস ও চক্ষু পরীক্ষা এবং চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, দিনাজপুর জেলা সংসদের পরিবেশনায় মুক্তিযুদ্ধভিত্তিক সঙ্গীতানুষ্ঠান পরিবেশিত করে। দিনটি উপলক্ষে শহরের মডার্ণ মোড়ে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয় ।

উল্লেখ্য,  ৯ মাস মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর দিনাজপুর গোর-এ শহীদ ময়দানে প্রথম আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিবনগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোন ১-এর চেয়ারম্যান এ্যাডভোকেট এম. আব্দুর রহিম। সে সময় তাকে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর পক্ষ থেকে যৌথভাবে গার্ড অব অনার দেয়া হয়।

এএইচ