ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ | ৯ জ্বিলকদ ১৪৪৫

ড. ইউনূসের পক্ষে চিঠি লিখলেন বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তিত্ব

ড. ইউনূসের পক্ষে চিঠি লিখলেন বিশ্বের ৪০ বিশিষ্ট ব্যক্তিত্ব

ফাইল ছবি

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে খোলা চিঠি লিখেছেন বিশ্বের ৪০ জন বিশিষ্ট ব্যক্তিত্ব। তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন, প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে টেড কেনেডি জুনিয়র উল্লেখযোগ্য। 

তারা মুহাম্মদ ইউনূসের প্রতি বাংলাদেশ সরকারের আচরণের বিষয়ে গভীর উদ্বেগ জানান। খোলা চিঠিটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকায় পূর্ণপাতাজুড়ে বিজ্ঞাপন হিসেবে প্রকাশিত হয়েছে।

চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তারা লিখেছেন—মুহাম্মদ ইউনূসের ভালো থাকা, বাংলাদেশসহ সারা বিশ্বে মানবিক উন্নয়নে তিনি যে অবদান রেখে চলছেন, তা অব্যাহত রাখতে পারবেন কি না—সে বিষয়ে আমাদের গভীর উদ্বেগ রয়েছে। আমরা নিশ্চিত, আপনি জানেন যে বাংলাদেশে মুহাম্মদ ইউনূসের অবদান, বিশেষ করে অতিদরিদ্র ও সবচেয়ে বিপদাপন্ন মানুষের জন্য তাঁর অবদান বিশ্বব্যাপী স্বীকৃত ও সম্মানিত। 

চিঠিতে তারা আরো লিখেছেন- আমরা আশা করি, টেকসই অগ্রগতি নিশ্চিতে কিভাবে একটি প্রাণবন্ত নাগরিক সমাজকে লালন করা যেতে পারে, সে বিষয়ে অন্য উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি মডেল হিসেবে বাংলাদেশ তার ভূমিকায় ফিরে আসবে। এ ক্ষেত্রে প্রথম একটি ভালো উদ্যোগ হওয়া উচিত অধ্যাপক ইউনূসের অবদানকে স্বীকৃতি দেয়া।

প্রধানমন্ত্রীর উদ্দেশে চিঠিতে তাঁরা আরো লিখেছেন—তাকে (মুহাম্মদ ইউনূস) নিজ নিরাপত্তায় ব্যস্ত রাখার পরিবর্তে প্রয়োজন দেশ ও বিশ্বের জন্য আরো ভালো কিছু করতে তাঁর শক্তিকে কাজে লাগানোর সুযোগ করে দেওয়া। আমরা এবং বিশ্বের কোটি মানুষ আশা করি—আপনি আমাদের এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করবেন।

এএইচ