ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ | ৯ জ্বিলকদ ১৪৪৫

নিজের যোগ্যতায় দেশের জন্য কাজ করতে চান বুশরা

নিজের যোগ্যতায় দেশের জন্য কাজ করতে চান বুশরা

ছবি: গ্লোবাল টিভি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসার (সিএইচও) হয়েছেন বুশরা আফরিন। ঢাকার তাপমাত্রা কমাতে নানামুখী উদ্যোগ নিতে তাকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

এশিয়ার প্রথম কোনো শহর হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন সিএইচও কর্মকর্তা পেল। এই পদে নিয়োগ পাওয়া বুশরা আফরিন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

জানা গেছে, নিয়োগ পাওয়া চিফ হিট অফিসার তাপমাত্রা কমাতে শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। বিশেষ করে ঢাকা উত্তর সিটির বাসিন্দাদের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন তিনি। তবে সিএইচও নেবেন না কোনো বেতন বা সম্মানি। অর্থাৎ বিনা পয়সায় তিনি এই দায়িত্ব পালন করবেন।

গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বিল্ডিং আরবান হিট রেজিলিয়েন্স’ শীর্ষক একটি সেমিনারে সিএইচও নিয়োগের তথ্য জানান ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেছিলেন, ঢাকার তাপমাত্রা কমাতে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে ডিএনসিসি। আর এ কার্যক্রম পরিচালনার জন্য চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়েছে।

মেয়রকন্যা বুশরা আফরিনও সেমিনারে কথা বলেন। তিনি বলেন বাবার পরিচয়ে নয়, নিজের যোগ্যতা দেশের জন্য ভালো কিছু করতে চাই, তাই এ প্রজেক্টের সাথে যুক্ত হয়েছি।আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে বাসিন্দাদের রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই।