ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

অপারেশন ছাড়াই যুবকের পেট থেকে বের করা হলো ১৫টি কলম

অপারেশন ছাড়াই যুবকের পেট থেকে বের করা হলো ১৫টি কলম

ছবি: সংগৃহীত

অপারেশন ছাড়াই মোতালেব হোসেন (৩৫) নামে এক যুবকের পেট থেকে ১৫টি কলম বের করেছেন চিকিৎসক। দেশে প্রথমবারের মতো এন্ডোস্কপির মাধ্যমে ওই যুবকের পেট থেকে এসব কলম বের করেন চিকিৎসকরা। 

মোতালেব হোসেন জেলার এনায়েতপুর থানাধীন খুকনী আটারদাগ গ্রামের মৃত আব্দুর রহমানের ছেলে। তিনি মানসিক ভারসাম্যহীন। ১৬ মে হাসপাতালে ভর্তি হন মোতালেব। 

গত বৃহস্পতিবার সিরাজগঞ্জ শহিদ এম মনসুর আলী মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের অপারেশন থিয়েটারে এন্ডোস্কপি করেন সেখানকার সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম, কনসালট্যান্ট ডা. আমিনুল ইসলাম খান ও তাদের দল। 

শহিদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ও এন্ডোস্কপি করা চিকিৎসক জাহিদুল ইসলাম ও কনসালট্যান্ট ডা. আমিনুল ইসলাম খান বলেন, রোগী প্রথমে পেটে ব্যথা নিয়ে মেডিসিন ওয়ার্ডে ভর্তি হয়েছিল। পরে মেডিসিন ওয়ার্ডের চিকিৎসকরা এক্সরে ও আল্ট্রাসনোগ্রাম করেও পেটে কি সমস্যা সেটি শনাক্ত করতে পারছিলেন না। পরে কনসালট্যান্ট হিসেবে রোগীটি আমার কাছে পাঠানো হয়। 

তিনি আরও বলেন, আমরা এন্ডোস্কপির মাধ্যমে পরীক্ষা করে তার পেটের ভেতর ১৫টি কলম দেখে প্রথমে চমকে যাই। পরে এন্ডোস্কপির মাধ্যমে অপারেশন ছাড়াই আমরা কলমগুলো বের করার সিদ্ধান্ত নিই।  তবে অনেক চ্যালেঞ্জিং ছিল কাজটা। কলমগুলো একে একে পাকস্থলীতে সেট হয়ে গিয়েছিল। কলমগুলো বের করতে আমাদের প্রথমে মাথায় চিন্তা ছিল যেন কলমগুলোর কারণে কোনোভাবেই শ্বাসনালিতে গিয়ে শ্বাস-প্রশ্বাস বন্ধ না হয়ে যায়। এ ছাড়া রক্তক্ষরণের একটা চিন্তাও মাথায় ছিল। অতঃপর প্রায় তিন ঘণ্টার চেষ্টায় আমরা কলমগুলো বের করে নিয়ে আসি।