ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

নিহত ২০ হাজার ছাড়িয়েছে

গাজায় হামলা বন্ধে যে শর্ত দিলো ইসরায়েল

গাজায় হামলা বন্ধে যে শর্ত দিলো ইসরায়েল

ফাইল ছবি

গ্লোবাল ডেস্ক: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমাদের সব বন্দির মুক্তি না হওয়া পর্যন্ত যুদ্ধ বন্ধ হবে না। গাজা উপত্যকা থেকে কেউ যেন আর কোনো দিন ইসরায়েলের জন্য হুমকি সৃষ্টি করতে না পারে সেটি নিশ্চিত করতে হবে।

বুধবার এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, যেসব লক্ষ্যে গাজায় অভিযান চলছে তার একটি হচ্ছে হামাসকে নির্মূল করা।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা উপত্যকায় যে কোনো ধরনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। 

নেতানিয়াহু বলেন, গাজা আগ্রাসনের জন্য যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তার সব অর্জিত না হওয়া পর্যন্ত তেলআবিব যুদ্ধ বন্ধ করবে না।

হামাসের হাতে আটক ইসরাইলি বন্দিদের মুক্ত করে নেওয়ার জন্য যখন তেলআবিবের ওপর অভ্যন্তরীণ চাপ তুঙ্গে রয়েছে এবং গাজা উপত্যকায় একটি যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করে বন্দিদের মুক্ত করার লক্ষ্যে প্রচেষ্টা চলছে তখনই এমন বক্তব্য দিলেন নেতানিয়াহু।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরাইলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে প্রায় ১২০০ ইসরাইলি নিহত হন। এর পরেই গাজায় পাল্টা হামলা চালায় ইসরাইলি বাহিনী। এখন পর্যন্ত সেখানে হামলা অব্যাহত রয়েছে।

এদিকে গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, ইসরাইলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে কমপক্ষে ৮ হাজার শিশু এবং ৬ হাজার ২০০ নারী।

সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত ইসরাইলি হামলায় প্রতিদিন গড়ে প্রায় ৩০০ ফিলিস্তিনি নিহত হচ্ছেন।