ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের স্বাস্থ্য-শিক্ষা গবেষণায় ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আগ্রহ প্রকাশ

বাংলাদেশের স্বাস্থ্য-শিক্ষা গবেষণায় ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আগ্রহ প্রকাশ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাস্থ্য শিক্ষা ও বায়োমেডিক্যাল গবেষণায় যৌথ উদ্যোগ গ্রহণে গভীর আগ্রহ প্রকাশ করেছে। শনিবার প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি ক্লাবে আয়োজিত এক সভায়  ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের ডিন ড. মুকেশ জৈন ও নেতৃবৃন্দ এ আগ্রহ ব্যক্ত করেন।
 
আলোচনায় ড. কামাল চৌধুরী বাংলাদেশের স্বাস্থ্য শিক্ষা ও বায়োমেডিক্যাল গবেষণায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিশেষ উদ্যোগ ও  কার্যক্রম বিষয়ে উপস্থিত সবাইকে অবহিত করেন । ড. কামাল চোধুরীর সম্মানে আয়োজিত এই সভায়  ডিন অধ্যাপক মুকেশ জৈনর সঙ্গে ছিলেন ব্রাউন বিশ্ববিদ্যালয়ের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ তথা হৃদরোগ গবেষণার পরিচালক ড. রুহুল আবিদ, গ্লোবাল হেলথ এর প্রধান ড. এডাম লেভিন, ড. সুসান কুভিন, ট্রান্সলেশনাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. শ্যারন রাউন্ডস ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ভারত রামরত্নম।
 
সভায় তারা আরো জানান যে   ব্রাউন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিবৃন্দ বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের সহায়তায় বাংলাদেশের কয়েকটি জেলায় কাজ করছে। ইতোমধ্যে জরায়ুমুখের ক্যান্সার নির্ণয়ের আধুনিক ডিজিটাল পদ্ধতি প্রবর্তন, ইলেক্ট্রনিক হেলথ রেকর্ড পদ্ধতির মাধ্যমে কমিউনিটি ক্লিনিক থেকে উপজেলা ও জেলা হাসপাতাল পর্যায়ে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীদের মেডিক্যাল ডাটা বিনিময়, এবং শিশুদের ডায়ারিয়াজনিত চিকিৎসা গবেষণার কাজে তারা সহায়তা করেছে। আগামীতে তারা ব্রাউন বিশ্ববিদ্যালয়ে এবং ঢাকায় ব্রাউন-বাংলাদেশ যৌথ সেমিনার আয়োজন করতে আগ্রহী।    
 
আলোচনায় ড. কামাল চৌধুরী ব্রাউন-বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ ও এডুকেশন ইনিসিয়েটিভের যৌথ উদ্যোগ বাংলাদেশের চিকিৎসা গবেষণা খাত বিশেষভাবে উপকৃত হবে বলে আস্থা ব্যক্ত করেন ।