ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

টাঙ্গাইল শাড়ির পেটেন্ট পেতে জরুরি ব্যবস্থা নেয়া হবে: মন্ত্রী

টাঙ্গাইল শাড়ির পেটেন্ট পেতে জরুরি ব্যবস্থা নেয়া হবে: মন্ত্রী

গ্লোবাল টিভি ছবি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের টাঙ্গাইল শাড়ির পেটেন্ট (ভৌগোলিক নির্দেশক) পেতে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী  এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের টাঙ্গাইল শাড়ির পেটেন্ট (জিআই) পেতে জরুরি দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া হবে। আমরা জরুরিভাবে মন্ত্রণালয়ে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সকলের সাথে মিটিং করে নির্দেশনা দেয়া হয়েছে।

আজ রবিবার মতিঝিলস্থ পাট অধিদপ্তর পরিদর্শন শেষে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন। এ সময়  বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুর রউফ, পাট অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা হোসেন ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
 
মন্ত্রী বলেন, কৃষকদের কাঁচা পাটের উপযুক্ত দাম নিশ্চিত করতে মধ্যসত্ত্বভোগীদের দৌরত্ব বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।  ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ অনুযায়ী ১৯টা পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক রয়েছে। এসব পণ্যে কেউ যদি প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করে তাহলে আইনি ব্যবস্থা আরো জোরদার করতে হবে। বর্তমান পেক্ষাপটে বিশেষ অভিযান পরিচালনা করতে হবে।

 মন্ত্রী বলেন, বাংলাদেশের পাটখাতেকে সমৃদ্ধ ও আধুনিক করতে সরকারের ধারাবাহিক সময়োপযোগি পৃষ্ঠপোষকতা অব্যাহত রয়েছে। বর্তমানে বহুমুখী পাটজাত পণ্য রপ্তানি খাতে নগদ সহায়তা প্রদানের পাশাপাশি পাটখাতের অংশীজনদের নীতিসহায়তা প্রদান করা হচ্ছে।