ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

আজ পহেলা ফাল্গুন

আজ পহেলা ফাল্গুন

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: ‘ফুল ফুটুক আর না ফুটুক, আজ বসন্ত।’ আজ ফাল্গুনের প্রথম দিন। সাথে যুক্ত হয়েছে ‘ভালোবাসা দিবস’। শত সীমাবদ্ধতায়ও মানুষের মনে আজ বসন্তের ছোঁয়া। রাজধানী ঢাকাসহ দেশজুড়ে রাস্তায় বে হলেই যার প্রমাণ মেলে।

প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় হচ্ছে ‘বসন্ত উৎসব’। বুধবার সকাল ৭ টা ১৫ মিনিটে সেতারে রাগ বসন্ত মুখারী বাদনের মধ্যদিয়ে উৎসবের শুভ সূচনা হয়৷ 

জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে এবার ৩০তম ‘বসন্ত উৎসব’। বসন্ত উৎসবে অংশ নিতে সকাল থেকেই চারুকলার বকুলতলায় সমবেত হচ্ছে মানুষ।

‘এসো মিলি প্রাণের উৎসবে’ সকালের পর্বে রয়েছে দেশের অগ্রগণ্য নৃত্য ও সঙ্গীতের দলুগুলো, একক বরেণ্য শিল্পীরা, শিশু-কিশোরদের পরিবেশনা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবেশনা ছাড়াও বসন্ত কথন পর্ব, প্রীতি বন্ধনী বিনিময়, আবির বিনিময় এবং সকাল ১০টায় বসন্ত আনন্দ শোভাযাত্রার আয়োজন। শোভাযাত্রা চারুকলা থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ঘুরে আবার চারুকলায় ফিরে আসবে।

বসন্ত কথন পর্বে সভাপতিত্ব করবেন- পরিষদের সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমদ। 

বিকেলের পর্ব ‘বসন্ত বিকেল’ শুরু হবে বিকেল সাড়ে তিনটায় বেঙ্গল পরম্পরার যন্ত্রসঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে। এ পর্বেও যথারীতি দেশের অগ্রগণ্য শিশু-কিশোর ও ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর পরিবেশনা, দলীয় সঙ্গীত ও আবৃত্তি।