ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১ | ৫ শাওয়াল ১৪৪৫

বরগুনায় সুন্দরবন দিবস পালিত

বরগুনায় সুন্দরবন দিবস পালিত

ফাইল ছবি

হিমাদ্রি শেখর কেশব, বরগুনা : সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বরগুনাসহ উপকূলীয় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দুই দশক ধরে সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়।

নানা কর্মসূচীর মধ্য দিয়ে বুধবার (১৪ ফেব্রুয়ারি) এবারও দিবসটি পালিত হয়। তালতলী উপজেলার সোনাকাটা ইউনিয়নের ফকিরহাট টেংরাগিরি ইকোপার্ক চত্ত্বরে মানবন্ধন,  আলোচনা সভা ও শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টেংরাগিরি চত্ত্বরে 'ওয়াটার কিপার বাংলাদেশ', 'ধরিত্রী রক্ষায় আমরা' এবং 'টেংরাগিরি বন সুরক্ষা কমিটি'  যৌথ উদ্যোগে সুন্দরবন দিবসটি পালনের আয়োজন করে। টেংরাগিরি সুরক্ষা কমিটির আহবায়ক মনিরুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় মূল আলোচক ছিলেন ওয়াটার কিপার বাংলাদেশের সমন্বয়ক মোঃ আরিফ রহমান।

আলোচনায় আরও অংশ নেন ইউপি সদস্য, টুকু সিকদার, ব্যবসায়ী মহসিন মিয়া,পরিবেশ ও গণমাধ্যম কর্মী মোস্তাফিজুর রহমান,উন্নয়ন কর্মী খালিদ মাসুদ ও মোঃ শাহজাদা।

আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।