ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ | ৯ জ্বিলকদ ১৪৪৫

রূপগঞ্জে বেতন-বোনাসের দাবিতে অবরোধ, ভাংচুর

রূপগঞ্জে বেতন-বোনাসের দাবিতে অবরোধ, ভাংচুর

ছবি: সংগৃহীত

মো.মনিরুল আলম, নারায়ণগঞ্জ : রূপগঞ্জে বেতন-বোনাসের দাবিতে শ্রমিক অসন্তোষ, মহাসড়ক অবরোধ, গাড়ি ভাংচুর, পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়া, টিয়ারশেল, রাবার বুলেট নিক্ষেপে পুলিশসহ ২০ আহত হয়েছেন। 

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে এসিএস টেক্সটাইল নামক গার্মেন্টসে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এতে সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। শ্রমিকরা সড়কে চলাচলরত বিভিন্ন যানবাহনে হামলা ও ভাংচুর করে। পুলিশ বিপুল সংখ্যক রাবার বুলেট  ও টিয়ারশেল ছুঁড়েছে। পুলিশের সাথে শ্রমিকদের দফায় দফায় ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপারসহ কমপক্ষে ২০ জন আহত হন।


কারখানার শ্রমিক ও পুলিশ জানায়,  এসিএস টেক্সটাইলে বিভিন্ন সেকশনে প্রায় সাড়ে ৩ হাজার শ্রমিক কর্মরত আছেন। বৃহস্পতিবার বিকেলে মার্চ মাসের বেতন ও ঈদের বোনাস দেবার কথা ছিল কারখানার মালিক পক্ষের। কিন্তু দুপুর গড়িয়ে বিকেল হলেও  শ্রমিকরা কোন সাড়া না পেয়ে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। খবর পেয়ে জেলা শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার জি জি বিশ্বাস, অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, রূপগঞ্জ থানা পুলিশ মালিক পক্ষের সাথে কথা বলে আগামী রবিবার শ্রমিকদের বেতন ও বোনাস পরিশোধ করা হবে বলে তাদের আশস্ত করার চেষ্টা করে। শ্রমিকরা সেটা না মেনে কারখানা থেকে বের হয়ে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

রাত সোয়া ৮টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। বর্তমানে কারখানার সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।