ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮ | ২৩ রবিউস সানি ১৪৪৩

কক্সবাজার ও পটুয়াখালীতে ঐতিহ্যবাহী রাস উৎসব

কক্সবাজার ও পটুয়াখালীতে ঐতিহ্যবাহী রাস উৎসব

ছবি : সংগৃহীত

ঐতিহ্যবাহী রাস উৎসব উপলক্ষে পটুয়াখালী ও কক্সবাজারে এখন ভক্ত ও পর্যটকদের মিলনমেলা। সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসবে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি রয়েছে মেলা ও ঐতিহ্যবাহী অনুষ্ঠানমালার আয়োজন। প্রতি বছর রাসপূর্ণিমা তিথিতে অনুষ্ঠিত হয় এই উৎসব। এসময় ধর্মীয় বিশ্বাস অনুযায়ি নিজেকে পাপমুক্ত করতে সূর্যোদয়ের সাথে সাথে সমুদ্রসৈকতে পূণ্যস্নান করেন ভক্তরা। 

রাস উৎসব, সনাতন ধর্মালম্বীদের অন্যতম একটি উৎসব। প্রতি বছর অগ্রহায়ণের রাসপূর্ণিমা তিথিতে এই উৎসব অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মমতে, এই তিথিতে সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। তাই প্রতিবছরের মতো এবারও সূর্যোদয়ের সাথে সাথে পূণ্যস্নানে অংশ নেন পুণ্যার্থীরা। সুন্দরবনের দুবলার চর এবং পটুয়াখালী ও কক্সবাজারে এখন ভক্তদের ভিড়। এসেছেন দেশ-বিদেশের পর্যটকরাও। 

রাস উৎসব উপলক্ষে পটুয়াখালীর কুয়াকাটায় বসেছে ভক্তদের মিলনমেলা। শুক্রবার ভোরে পূণ্যøানের পর প্রণামের মধ্য দিয়ে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ হলেও রাস উৎসব চলবে আরও তিনদিন। 

রাস উৎসব এবং একে কেন্দ্র করে আসা ভক্ত ও পর্যটকদের নিরাপত্তায় বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে পটুয়াখালী পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ। 

এদিকে, কক্সবাজারেও শুরু হয়েছে ছয়দিনের রাস মহোৎসব। এ উপলক্ষে ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি রয়েছে আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক আয়োজন। সব মিলিয়ে কক্সবাজারেও এখন উৎসবের আমেজ।

এমএস